‘ইত্যাদি’ এবার মুক্তাঞ্চল তেঁতুলিয়ায়

‘ইত্যাদি’ এবার মুক্তাঞ্চল তেঁতুলিয়ায়

‘ইত্যাদি’ এবার মুক্তাঞ্চল তেঁতুলিয়ায় জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে হিমালয়ের পাদদেশে অবস্থিত আঁকা-বাঁকা সীমান্ত পরিবেষ্টিত বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। গত ১৭ই জানুয়ারি মুক্তিযুদ্ধকালীন দেশের অন্যতম প্রধান মুক্তাঞ্চল তেঁতুলিয়া উপজেলায় তেঁতুলিয়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ঐতিহাসিক মাঠে ধারণ করা হয় এবারের আয়োজন। মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের বাছাই, প্রশিক্ষণ, গোলাবারুদ সংরক্ষণ ও বিতরণ করা হয়েছিল এই মাঠ থেকেই। নদী ও ভূমি থেকে পাথর উত্তোলন, সমতল ভূমিতে চা বাগান, মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা এবং পঞ্চগড়ের প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চের সামনে ধারণ করা হয়েছে এবারের পর্ব। শিকড় সন্ধানী ইত্যাদি’র এবারের পর্বে পঞ্চগড়ের ইতিহাস, ঐতিহ্যর পাশাপাশি রয়েছে পর্যটকদের জন্য আকর্ষণীয় এবং মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলোর উপর তথ্যভিত্তিক প্রতিবেদন। দেশের একমাত্র পাথরের জাদুঘর রকস্‌ মিউজিয়াম এবং পঞ্চগড়ের সমতলে চা চাষের উপর রয়েছে দু’টি অনুসন্ধানী প্রতিবেদন। স্নায়ুবিক বিকাশগত সমস্যায় আক্রান্তদের উপর রয়েছে একটি মানবিক ও উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। রয়েছে ঠাকুরগাঁওয়ের নবম শ্রেণির মেধাবী ছাত্রী শিক্ষানুরাগী সুখী আক্তারের জীবন সংগ্রামের উপর একটি হৃদয়স্পর্শী প্রতিবেদন।

বিদেশি প্রতিবেদন পর্বে রয়েছে বার্সেলোনায় পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান মিউজিয়াম অব ইলুউশন এর উপর একটি সচিত্র প্রতিবেদন।
পঞ্চগড় জেলা ও তেঁতুলিয়ার উল্লেখযোগ্য কিছু বিষয় নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, হানিফ সংকেতের সুর ও মেহেদীর সংগীতায়োজনে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন পঞ্চগড় ও তেঁতুলিয়ার প্রায় দেড় শতাধিক নৃত্যশিল্পী। নাচের গানে কণ্ঠ দিয়েছেন কমল, তানজিনা রুমা, শুক্লা, কৃষ্ণা ও রিয়াদ, নৃত্য পরিচালনা করেছেন গাথী গাঙ্গুলী ও তিলোত্তমা দাস। দর্শকপর্বে নির্বাচিত দর্শকরা শীতে মানবিকতার নামে প্রচার কাঙাল মানুষদের নিয়ে রচিত একটি নাট্যাংশে অভিনয় করেন। রয়েছে জাদুকর ম্যাজিক রাজিকের ব্যতিক্রমধর্মী মনস্ত্তাত্ত্বিক জাদু। রাজিক শীত বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে জাদুটি পরিবেশন করেন। অনুষ্ঠানে নিয়মিত পর্বসহ এবারো রয়েছে শিকড়ের সন্ধানে, প্রলোভন প্রশমন ও সুশিক্ষা, অতিরঞ্জিত উৎসাহ ও এর কুফল, রাশিফলের রহস্য, সাংঘাতিক সাংবাদিক, বিয়ে বৃত্তান্তসহ বিভিন্ন বিষয়ের উপর বেশ কয়েকটি নাট্যাংশ। বরাবরের মতো এবারো ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন অনুষ্ঠানের নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। এবারের পর্বের উল্লেখযোগ্য শিল্পীরা হলেন মাসুদ আলী খান, এসএম মহসীন, সোলায়মান খোকা, জিয়াউল হাসান কিসলু, কে এস ফিরোজ, আবদুল কাদের, শবনম পারভীন, আফজাল শরীফ, সুভাশিষ ভৌমিক, জিল্লুর রহমান, কাজী আসাদ, বিলু বড়ুয়া, আমিন আজাদ, নজরুল ইসলাম, নিপু, তারিক স্বপন, জামিল হোসেন, নিসা, রেহান অবিদ, আনোয়ার শাহী, জাহিদ চৌধুরী, সজল, সাজ্জাদ সাজু, সঞ্জয় রাজ, ইমতিয়াজ ফাহিম, হাশিম মাসুদ, মতিউর রহমান, রিমু, ইমিলা, মনজুর আলম, তন্বী গ্লোরিয়া, রিনা, শারমিন বৃষ্টি, ইরা, কাইফসহ আরো অনেকে। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন। গণমানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদি’র এই পঞ্চগড়ের পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ৩১শে জানুয়ারি রাত ৮টার বাংলা সংবাদের পর। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিক্‌স লিমিটেড।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 doinikprovateralo.Com
Desing & Developed BY Md Mahfuzar Rahman