করোনাভাইরাস : বিশ্বব্যাপী একদিনে মৃত ৩ হাজার ১৭২

করোনাভাইরাস : বিশ্বব্যাপী একদিনে মৃত ৩ হাজার ১৭২

বিশ্বের ২১০টি দেশের মানুষ এখন আক্রান্ত প্রাণঘাতি করোনাভাইরাসে। করোনায় বিশ্বব্যাপী আক্রান্ত, মৃতসহ এ বিষয়ে হিসেব রাখা ওয়েব পেইজ ওয়ার্ল্ডোমিটারের মঙ্গলবার রাত ১০টার সর্বশেষ তথ্য মতে- প্রাণঘাতি এই ভাইরাসে এখন পযন্ত আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৫২ হাজার ৩৮৫ জন। আর বিশ্বব্যাপী মৃতের সংখ্যা এক লাখ ২২ হাজার ৭৯০ জন। কেবল মঙ্গলবার অর্থ্যাৎ একদিনেই সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩ হাজার ১৭২ জন।

এদিকে করোনায় এখনো আক্রান্তের শীর্ষ দেশ যুক্তরাষ্ট্র। যেখানে প্রতিদিন গড়ে মারা যাচ্ছে ৯ শ’ জন মানুষ। শুধু যুক্তরাষ্ট্রেই সর্বমোট আক্রান্ত পাচ লাখ ৯০ হাজার ৯৯৭ জন। আর মৃত ২৪ হাজার ৫৮৬ জন। তারপরই আক্রান্তের সংখ্যায় এগিয়ে রয়েছে স্পেন। দেশটিতে মোট আক্রান্ত এক লাখ ৭২ হাজার ৫৪১ জন। ইতালিতে আক্রান্ত দেড় লাখ ছাড়ালেও কিছুটা কমেছে মৃত্যুর হার। ফ্রান্সে মোট আক্রান্ত এক লাখ ৩৬ হাজার ৭৭৯, জার্মানিতে এক লাখ ৩১ হাজার ১০০, যুক্তরাজ্যে ৯৩ হাজার ৮৭৩ জন। তবে জার্মানিতে মৃতের হার এখনো নিয়ন্ত্রণে রয়েছে।

এদিকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইরান। দেশটিতে মোট আক্রান্ত ৭৪ হাজার ৮৭৭ ও মৃতের সংখ্যা চার হাজার ৬৮৩ জন। দক্ষিণ এশিয়ায় বিভিন্ন দেশ বিশেষ করে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা হু হু করে বাড়ছে। ভারতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ১০ হাজার ৫৪১ জন, পাকিস্তানে পাঁচ হাজার ৮৩৭ ও বাংলাদেশে এক হাজার ১২ জন এবং প্রতিদিনই এই সংখ্যাটি উল্লেখযোগ্য সংখ্যায় বাড়ছে।

তবে আক্রান্তের সংখ্যায় অনেক পিছিয়ে আছে আফ্রিকা মহাদেশের দেশগুলো। জিম্বাবুয়েতে আক্রান্ত ১৭, লিবিয়ায় ২৬, ঘানায় ৬৩৬, নাইজেরিয়ায় ৩৪৩, আইভরিকোষ্টে ৬২৬ জন। এই ভাইরাস মোকাবিলায় বিশ্বের অধিকাংশ রাষ্ট্রই অচল হয়ে পড়েছে। এখনো তৈরি হয়নি করোনাভাইরাসের কোনো প্রতিষেধক। তবে অক্সফোর্ড বিশ্বদ্যালয়ের এক গবেষক সেপ্টেম্বর নাগাদ এর প্রতিষেধক তৈরি হবে বলে আশাবাদী। কিন্তু ততোদিনে বিশ্বে আক্রান্ত ও মৃতের সংখ্যা কোথায় গিয়ে থামবে এটিই এখন বিশ্বব্যাপী দুশ্চিন্তার কারণ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 doinikprovateralo.Com
Desing & Developed BY Md Mahfuzar Rahman