কাশ্মীরে পাঁচ মাস পর মোবাইল সেবা চালু

কাশ্মীরে পাঁচ মাস পর মোবাইল সেবা চালু

কাশ্মীরে পাঁচ মাস পর মোবাইল সেবা চালু

প্রায় সাড়ে পাঁচ মাস পর জম্মু-কাশ্মীরে মোবাইল সেবা আংশিক চালু হয়েছে। প্রি-পেইড মোবাইলগুলোয় জনগণের জন্য ভয়েস কল ও এসএমএস সেবা চালু করেছে কর্তৃপক্ষ। গত বছরের ৫ আগস্টের পর এই প্রথমবার জনগণের জন্য মোবাইল সেবা চালু করা হলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে কাশ্মীরের বান্দিপোরা ও কুপওয়ারা বিভাগে এবং জম্মুর ১০টি জায়গায় পোস্ট-পেইড গ্রাহকদের জন্য শর্ত সাপেক্ষে টু-জি ইন্টারনেট সেবা চালু করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে কাশ্মীর পুলিশের সিনিয়র অফিসার রোহিত কানসাল জানিয়েছেন, এই ইন্টারনেট সেবা দিয়ে কেবল সরকার–অনুমোদিত নির্দিষ্ট কিছু ওয়েবসাইটে ঢুকতে পারবেন ব্যবহারকারীরা। প্রি-পেইড ব্যবহারকারীদের ইন্টারনেট সেবা দেওয়ার আগে তাঁদের পরিচয়পত্র যাচাই করে নেওয়ার জন্য টেলিকম অপারেটরদের নির্দেশ দেওয়া হয়েছে। ফেসবুক-টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলো অবশ্য বন্ধই থাকছে।

এদিকে গত সপ্তাহে জম্মুতে শর্তসাপেক্ষে টু-জি ইন্টারনেট সেবা চালু করার ঘোষণা দেওয়া হলেও এখনো টেলিকম অপারেটররা ইন্টারনেট সেবা চালু করেনি।

এর আগে গত সপ্তাহে ভারতের সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের কাছে কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা বন্ধ কেন, তা জানতে চান। এরপরই ধাপে ধাপে ইন্টারনেট পরিষেবা ফেরানোর সিদ্ধান্ত হয়।

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর সৃষ্ট সহিংসতার কারণে গত বছরের ৫ আগস্টের পর মোবাইল সেবা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র সরকারসহ অনেক দেশ ও সংগঠন ভারত সরকারের এমন পদক্ষেপের সমালোচনা করেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 doinikprovateralo.Com
Desing & Developed BY Md Mahfuzar Rahman