জাপানের পাসপোর্ট বিশ্বে সবচেয়ে শক্তিশালী, বাংলাদেশ ১০১তম

জাপানের পাসপোর্ট বিশ্বে সবচেয়ে শক্তিশালী, বাংলাদেশ ১০১তম

হেনলি পাসপোর্ট ইনডেক্স বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকা প্রকাশ করেছে । বিশ্বে এমন দেশ আছে, যে দেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ১৯১টি দেশে ভ্রমণ করা যায়। বিশ্বের ভ্রমণবান্ধব পাসপোর্টের তালিকায় উপরের সারিতে এশিয়ার আধিপত্য। পৃথিবীর ১৯৯টি পাসপোর্ট ও ২২৭টি ভ্রমণ গন্তব্য নিয়ে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) বিশেষ তথ্যের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে হেনলি পাসপোর্ট ইনডেক্স। এবার তালিকায় শীর্ষে আছে জাপান। দেশটি গত বছরও শীর্ষে ছিল। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তিনটি দেশ এশিয়া মহাদেশের। পাসপোর্টের শক্তি বিবেচনায় সেরা দশের তালিকায় এরপর শুধু ইউরোপের জয়জয়কার। তালিকায় বাংলাদেশ ১০১তম অবস্থানে আছে। বাংলাদেশের স্কোর ৪১। -সিএনএন ও হেনলি পাসপোর্ট ইনডেক্স ডটকম

অর্থাৎ বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ৪১টি দেশে যাওয়া যায় কোনো ভিসা ছাড়াই। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ গমনের ওপর জরিপের ভিত্তিতে এ র‌্যাঙ্কিং করা হয়েছে। নিচে যথাক্রমে শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকা তুলে ধরা হলো।

‌১. জাপান : এবার র্যাঙ্কিংয়ে প্রথম স্থানে আছে জাপান। ভিসামুক্ত ও ভিসা অন-অ্যারাইভাল বিবেচনায় সূচকের শীর্ষ স্থানটি দখল করেছে দেশটি। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না।

২. সিঙ্গাপুর : দ্বিতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর। দেশটির পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে আগে থেকে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারেন। ২০০৫ সালের এপ্রিল থেকে নিয়ম করা হয়েছে ৫ বছরের জন্য সিঙ্গাপুরের পাসপোর্ট ব্যবহার করা যাবে। এর আগে পাসপোর্টের মেয়াদ ছিল ১০ বছর।

৩. দক্ষিণ কোরিয়া ও জার্মানি : তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। উভয় দেশের স্কোর ১৮৯।

৪. ইতালি, ফিনল্যান্ড, স্পেন ও লুক্সেমবার্গ : চতুর্থ অবস্থানে আছে চারটি ইউরোপিয়ান দেশ। দেশ চারটির সবার স্কোর ১৮৮। অর্থাৎ এই দেশগুলোর পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৮ স্থানে যাওয়া যায়।

৫. ডেনমার্ক ও অস্ট্রিয়া : পঞ্চম স্থানে আছে ডেনমার্ক ও অস্ট্রিয়া। দুটি দেশেরই স্কোর ১৮৭।

৬. সুইডেন ও ফ্রান্স : সুইডেন ও ফ্রান্স যৌথভাবে ষষ্ঠ স্থান অর্জন করেছে। দেশ দুটির স্কোর ১৮৬।

৭. সপ্তম স্থানে আছে ৬টি দেশ : সপ্তম স্থানে রয়েছে ৬টি দেশ। দেশগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড, বেলজিয়াম ও নরওয়ে। দেশগুলোর স্কোর হলো ১৮৫।

৮. অষ্টম স্থানে আছে চারটি দেশ : দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, চেক রিপাবলিক, গ্রিস ও মাল্টা। দেশগুলোর স্কোর ১৮৪।

৯. কানাডা : নবম নম্বরে আছে কানাডা। দেশটির স্কোর ১৮৩।

১০. হাঙ্গেরী : দশম নম্বরে আছে হাঙ্গেরী। দেশটির স্কোর ১৮২। অর্থাৎ এই দেশের পাসপোর্ট দিয়ে ১৮২টি দেশ ভ্রমণ করা যায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 doinikprovateralo.Com
Desing & Developed BY Md Mahfuzar Rahman