পদ্মা সেতু প্রকল্পের আরো দুই বছর মেয়াদ বাড়ানোর প্রস্তাব

পদ্মা সেতু প্রকল্পের আরো দুই বছর মেয়াদ বাড়ানোর প্রস্তাব

পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের মেয়াদ আরো দুই বছর বাড়তে আবেদন করেছে সেতু বিভাগ। গত বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে (আইএমইডি) মেয়াদ বাড়ানোর আবেদন করেছে তারা।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ দুই বছর বৃদ্ধির আবেদন করা হয়েছে। সেটার পরীক্ষা-নিরীক্ষা চলছে। মেয়াদ বাড়ানো হবে কি হবে না, সেই সিদ্ধান্ত এই সপ্তাহেই আসবে আশা করি।

জানা গেছে ইতোমধ্যে প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৩ভাগ। ডিসেম্বরে শেষ হয়েছে স্প্যান বসানোর কাজ। এরপর সরকারের পক্ষ থেকে বলা হয়েছে আগামী বছরের জুনে প্রকল্পটি চালু হবে। সম্প্রতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও এক ব্রিফিংয়ে বলেছেন, প্রকল্পটি শেষ হবে ২০২২ সালের জুনে। এরমধ্যেই যানবাহনের জন্য খুলে দেয়া হবে নিজস্ব অর্থায়নে নির্মিত যোগাযোগ খাতের সর্ববৃহত এই প্রকল্পটি।

সেতু বিভাগের মেয়াদ বৃদ্ধির আবেদনে বলা হয়েছে, পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের মেয়াদ আগামী ৩০ জুন শেষ হবে। বর্তমানে এ প্রকল্পের বাস্তব কাজ ৮৩ শতাংশ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট বাস্তব কাজ সমাপ্ত করতে ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে এবং এক বছর ডিফেক্ট নোটিফিকেশন পিরিয়ডসহ ২০২৩ সালের জুন পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা প্রয়োজন।

এ অবস্থায় পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের পরিচালকের প্রস্তাব অনুযায়ী ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের ৩০ পর্যন্ত বৃদ্ধির প্রস্তাবটি পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হলো বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

সেতু বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আনোয়ার হোসেন বলেন, প্রকল্পের মূল সময় এক বছর বাড়বে। তবে আশা করছি, এই সময়ের মধ্যে কাজ শেষ করতে পারবো। তবে আমরা আরও এক বছর সময় হাতে রাখছি। এটা ডিফেক্ট নটিফিকেশন পিরিয়ড। এই সময়ে আমরা ঠিকাদারকে টাকা পয়সা দেবো না। ঠিকাদার বিনা পয়সায় প্রকল্পের মেইনটেইন করবে।

সেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, কোভিড-১৯ এর কারণেপ্র্রকল্পের কাজে নিয়োজিত দক্ষ জনবল বিশেষ করে বেশ কয়েক জন বিদেশি এক্সপার্ট কাজে যোগ না দেয়ায় প্রকল্পের অগ্রগতি কাঙ্খিত মাত্রায় অর্জন হয়নি। বর্তমান অগ্রগতি এবং অসমাপ্ত কাজ বিবেচনায় এনে বলা যায় প্রকল্পের কাজ পূর্ব নির্ধারিত সময়ে শেষ হবে না। চলমান কাজের অগ্রগতি বিবেচনায় মূল সেতু ও নদীশাসন কাজসহ প্রকল্পের মেয়াদ ৩০ জুন ২০২২ তারিখে সমাপ্ত হবে বলে আশা করা যায়। প্রকল্পের কাজ সমাপ্তির মেয়াদ ৩০ জুন ২০২২ এবং দরপত্রের শর্ত অনুযায়ী রক্ষণাবেক্ষণ কাজের জন্য ও ঠিকাদারের দেনা পাওনা মিটাতে আরও এক বছর অর্থাৎ ৩০ জুন ২০২৩ পর্যন্ত মেয়াদ বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।

পদ্মাসেতুর মোট দৈর্ঘ্য ছয় দশমিক ১৫ কিলোমিটার। ২০১৫ সালের ১২ ডিসেম্বর সেতুর নির্মাণ কাজের উদ্বোধন হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 doinikprovateralo.Com
Desing & Developed BY Md Mahfuzar Rahman