ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের মালিক

ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের মালিক

ক্রিশ্চিয়ানো রোনালদো। ফাইল ছবি

ক্রিশ্চিয়ানো রোনালদো এখন অফিশিয়াল ম্যাচের হিসাবে ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ছুঁয়েছিলেন ১০ দিন আগে। দুই ম্যাচ পর সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের সবচেয়ে ঝলমলে রেকর্ডটি নিজের করে নিলেন পর্তুগিজ তারকা।

বুধবার (২০ জানুয়ারি) রাতে মাপেই স্টেডিয়ামে ইতালিয়ান সুপার কাপে নাপোলিকে ২-০ ব্যবধানে হারিয়ে শিরোপা উল্লাস করে জুভেন্টাস। আর দলের প্রথম গোলটি করে রেকর্ডটির মালিক বনে যান রোনালদো।

ম্যাচের ৬৪তম মিনিটে ফেডরিকো বের্নারদেস্কির কর্নারে বল নাপোলির ডিফেন্ডার বাকাইয়োর গায়ে লেগে গোলমুখে পেয়ে যান অরক্ষিত রোনালদো। অনায়াসে জাল খুঁজে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

ক্যারিয়ারে পর্তুগিজ তারকার মোট গোল হলো ৭৬০টি। গত ১০ জানুয়ারি সিরি আয় সাস্সুয়োলোর বিপক্ষে জালে বল পাঠিয়ে ইয়োসেপ বিকানের ৭৫৯ গোলের রেকর্ড স্পর্শ করেছিলেন রোনালদো।

রেকর্ডটি নিয়ে অবশ্য কিছুটা বিতর্কও আছে। অস্ট্রিয়া ও সেই সময়ের চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার বিকান মাঠ মাতিয়েছেন ১৯৩০ ও ৪০’ এর দশকে। সে সময়ে বর্তমানের মতো এতটা নিখুঁতভাবে পরিসংখ্যান রাখা হতো না। তবে ডেইলি মেইলসহ বেশ কিছু পত্রিকায় প্রতিযোগিতামূলক ম্যাচে বিকানের গোল দেওয়া আছে ৭৫৯টি।

রেকর্ডটি নিজের করে নিতে ১০৪২ ম্যাচ লাগল ৩৫ বছর বয়সী রোনালদোর।

গত ৩ জানুয়ারি ঘরের মাঠে সেরি আয় উদিনেজের বিপক্ষে দলের ৪-১ ব্যবধানে জয়ের পথে দুবার জালে বল পাঠিয়ে সর্বোচ্চ গোলের তালিকায় কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে দুইয়ে উঠে এসেছিলেন জুভেন্টাস তারকা।

২০০২ সালে স্বদেশের ক্লাব স্পোটিং লিসবনের হয়ে পেশাদার ক্যারিয়ারে পথচলা শুরু করা রোনালদো ক্লাব ফুটবলে করেছেন ৬৫৮ গোল। আর জাতীয় দলের হয়ে ১৭০ ম্যাচ খেলে ১০২ গোল করেছেন তিনি। এর অর্থ, ১৮ বছরের ক্যারিয়ারে গড়ে প্রতি মৌসুমে ৪২টি করে গোল করেছেন রোনালদো।

যদিও এ নিয়ে প্রশ্ন থেকেই যায়। কারণ, কিছু খেলোয়াড়ের সংখ্যাগুলো এমন সময়ের, যখন আনুষ্ঠানিকভাবে তথ্য-উপাত্ত রাখার প্রচলন প্রায় ছিল-ই না। সরাসরি সম্প্রচারিত ম্যাচের সংখ্যা ছিল খুব কম। তাই অফিশিয়াল ম্যাচের সর্বোচ্চ গোলদাতা নিয়ে বিতর্ক থামার কোনো কারণ নেই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 doinikprovateralo.Com
Desing & Developed BY Md Mahfuzar Rahman