বিদেশে বিভিন্ন মিশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী-জাতীয় দিবস উদযাপন

বিদেশে বিভিন্ন মিশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী-জাতীয় দিবস উদযাপন

যথাযথ মর্যাদায় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বিদেশে বিভিন্ন মিশনে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

যুক্তরাজ্য

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে বাংলাদেশ হাই কমিশন, লন্ডনে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম দূতাবাসের সিনিয়র কর্মকর্তাদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান উদ্বোধন করেন। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়। বঙ্গবন্ধুসহ মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশের শান্তি কামনা করে দোয়া করা হয়।

ইতালি

ইতালিতে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে রোমে বাংলাদেশ দূতাবাস বাংলাদেশ। দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমামের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন, বিশেষ দোয়া ও মোনাজাত, বাণী পাঠ, প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা সম্প্রচার, বিদেশি ও বাংলাদেশি আলোচকদের অংশগ্রহণে আলোচনা সভা এবং শিশু-কিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিন আমন্ত্রিত বিদেশি অতিথি, কূটনৈতিক কোরের সদস্য এবং প্রবাসী বাংলাদেশী নেতৃবৃন্দের অনলাইন উপস্থিতিতে রাষ্ট্রদূত দূতাবাসে সম্প্রতি স্থাপিত ‘বঙ্গবন্ধু কর্নার’ এর উদ্বোধন করেন।

জাপান

মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে সকালে অনুষ্ঠানের শুরুতে দূতাবাস প্রাঙ্গণে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। পরে জাতীয় সঙ্গীত পরিবেশনের সাথে সাথে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্য এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ওয়াশিও এইচিরো, এবং জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ লীগের প্রেসিডেন্ট তারো আসো প্রদত্ত শুভেচ্ছা বার্তার ভিডিও প্রদর্শন করা হয়।

সিঙ্গাপুর

বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধায় ১ মিনিটের নীরবতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে করা হয় বিশেষ মুনাজাত এবং প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির বাণী শোনানো হয়। হাইকমিশনার মো. তৌহিদুল ইসলামের সভাপত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন সিঙ্গাপুরের সিনিয়র মিনিস্টার অব স্টেট ফর ফরেন এফেয়ার্স চি হং ট্যাট। এছাড়া বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের হাইকমিশনার ডেরেক লোহ এবং সিঙ্গাপুর পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ভারত

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে ভারপ্রাপ্ত হাইকমিশনার রকিবুল হক দূতাবাসের সকল সদস্যদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর তিনি দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং আগত অতিথিদের সাথে নিয়ে দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষে অনুষ্ঠানে, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বাণী পাঠ করা হয়।

স্টকহোম

বিনম্র শ্রদ্ধা-ভালবাসার মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস, স্টকহোমে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস করেছে। দিবসটি উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, বিকালে অনলাইনে জুম প্লাটফর্মে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সুইডেন, নরওয়ে এবং ফিনল্যান্ডে অবস্থানরত বাংলাদেশি কমিউনিটির সদস্যবৃন্দ অনলাইনে এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ দূতাবাস প্রাঙ্গণ থেকে যোগদান করেন।

ফ্রান্স

ফ্রান্সের প্যারিসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে দিনের শুরুতে রাষ্ট্রদূত দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর কোরআন তেলাওয়াত এবং অন্যান্য পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে মুক্তিযুদ্ধের শহীদদের রূহের মাগফেরাত ওদেশের শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ মোনাজাত করা হয় এবং তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এদিন ফরাসী সিনেটের সম্মানিত সিনেটর এবং ফ্রান্স-দক্ষিণ পূর্ব এশিয়া আন্তঃসংসদীয় ফ্রেন্ডশিপ গ্রুপের সভাপতি মাদাম জ্যাকেলিন দেরোমেদি এবং ইউনেস্কো-এর মহাপরিচালক মাদাম অঁদ্রেআজোলে কর্তৃক প্রদত্ত ভিডিও বার্তা প্রদর্শিত হয়।

দুবাই

দুবাইতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ফকির মনোয়ার হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে কনসাল জেনারেল ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মো. শাহিদুল ইসলাম, শারজা ও দুবাই জনতা ব্যাংকের ম্যানেজার, দুবাই বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি মাহতাবুর রহমান নাসির, কমিউনিটি নেতা ইঞ্জি. আবু জাফর, অধ্যাপক আব্দুস সবুর, প্রকৌশলী আবু নাসেরসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। এই সময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কনস্যুলেটের কর্মকর্তারা। নিহত মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত ও দেশের সমৃদ্ধি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 doinikprovateralo.Com
Desing & Developed BY Md Mahfuzar Rahman