আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটার পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বছর ১৭ মার্চ গ্রেপ্তারি পরোয়ানা জারির পর এই প্রথম আইসিসির কোনো সদস্য দেশ সফরে গেলেন রুশ প্রেসিডেন্ট।

এদিকে, পুতিনকে গ্রেপ্তার করতে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান জানিয়েছে আইসিসি, ইউক্রেন, পশ্চিমা কয়েকটি দেশ ও বিভিন্ন মানবাধিকার সংগঠন। কিন্তু রাজধানী উলানবাটার পৌঁছালে পুতিনকে উষ্ণ অভ্যর্থনা জানান মঙ্গোলিয়া। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেনে বিভিন্ন রকম যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। মঙ্গোলিয়া এই সংস্থার সদস্য।

কিন্তু মঙ্গোলিয়াতে উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন পুতিন। রাজধানীর চেঙ্গিস খান স্কয়ারে দুই দেশের পতাকা উত্তোলন করা হয়েছে বন্ধুত্বের প্রতীক হিসেবে। পুতিনের সফর শুরুর আগেরদিন অল্প কিছু মানুষ বিক্ষোভ প্রদর্শন করেছিল। তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল ‘যুদ্ধাপরাধী পুতিনকে তাড়িয়ে দাও’।

সফরকালে পুতিনকে গ্রেফতার করার জন্য মঙ্গোলিয়ার প্রতি আহ্বান জানিয়েছিল ইউক্রেন। তবে মঙ্গোলিয়া কখনোই রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নেয়নি। রুশ অভিযানের সমালোচনা থেকে বিরত থাকার পাশাপাশি মস্কোর বিরুদ্ধে জাতিসংঘে ভোটদানেও বিরত ছিল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মঙ্গোলিয়ার নির্বাহী পরিচালক আলতানতুয়া বাতদোরজ বলেছেন, ‘পুতিন একজন অপরাধী। আইসিসি’র কোনও সদস্য দেশে নিরাপদে সফর করতে পারলে তার আগ্রাসী মনোভাব আরও বৃদ্ধি পাবে।’

আইসিসি’র সদস্যরা গ্রেফতারি পরোয়ানা থাকা কোনও ব্যক্তিকে আইনের আওতায় আনতে চুক্তিবদ্ধ। তবে কোনও দেশকে এই শর্ত মেনে চলতে বাধ্য করার সামর্থ্য সংস্থাটির নেই। পুতিনের একজন মুখপাত্র গত সপ্তাহে জানিয়েছিলেন, সফরকালে রুশ প্রেসিডেন্টকে গ্রেফতারের ভয়ে থাকতে হবে বলে ক্রেমলিন মনে করে না। সূত্র: নিউইয়র্ক টাইমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *